আশা করি আমার গত সপ্তাহের সিনে-ধাঁধাটা ভালো লেগেছে – যদিও খালি একটাই রেসপন্স দেখতে পাচ্ছি. এবার জবাব এর পালা –

পুরো প্রশ্ন টা পড়ে সব থেকে জরুরি ছিল কোনো অংশটার উত্তর সোজাসুজি পাওয়া যায়ে: একটু ‘গ’ এর অংশটা দেখা যাক – এক মহিলা যার ছবি অস্কার এর জন্যে এ মনোনীত হয়েছিল – ভারতীয়দের এই কীর্তি একজনেরই  : মীরা নায়ার, ছবির নাম সালাম বম্বে;তাহলে ‘গ’ – মীরা নায়ার।
এবার যদি আমি ‘খ’ এর খোঁজে যাই তাহলে দেখা যাবে ভারতীয় ছবি অস্কার এ মনোনীত  হয়ে ৩ বার – পঞ্চাশএর  দশক এ “মাদার ইন্ডিয়া” , ৮৮তে  “সালাম বম্বে” এবং ২০০১ এ “লাগান”. মাদার ইন্ডিয়া র পরিচালক মেহেবুব খান আর মীরা নায়ার এর একসাথে অ্যাসিস্ট্যান্ট হওয়াটা কিছুটা অবাস্তব কারণ দুই পরিচালক এর কাজের সময়কাল ভিন্ন – সেখানে মীরা নায়ার এবং আশুতোষ গাওরিকার (লাগান এর পরিচালক) সমসাময়িক. সেই সুত্রে আমরা ধরে নিতে পারি যে ‘খ’ : আশুতোষ গাওরিকার।
এরপর যদি দেখা যায়ে কোন পরিচালক আশুতোষ গাওরিকার এবং মীরা নায়ার এর অ্যাসিস্ট্যান্ট ছিলেন তাহলে তার উত্তর একটাই – কিরণ রাও, তাই ‘ক’ – কিরণ রাও (আমির খান এর স্ত্রী।
এবার ‘ক’ ধরে সোজাসুজি যেই যেই অংশে আমরা যেতে পারি – তাহলো ‘ঘ’ : যেই ছবি তে ‘ক’ অভিনয় করেন এবং ‘জ’ : যেই ব্যক্তি ‘ক’ এর কাজিন।
ব্যাপারটা খুবই সহজ হয়ে যায় কারণ কিরণ রাও এর একমাত্র অভিনয় (খুবই ছোট চরিত্রে) “দিল চাহতা হায়” এবং কিরণ এর একমাত্র আত্মীয় যে ফিল্ম জগতে আছেন তিনি হলেন অদিতি রাও হায়দারী।
সেই সুত্রে ‘ঘ’ – দিল চাহতা হায়
‘জ’  – অদিতি রাও হায়দারী।
বাকি রইলো ‘চ’ আর ‘ছ’. ‘চ’ এর পরিচয় তিনি ‘ঘ’ অর্থাত “দিল চাহতা হায়” এর পরিচালক – তাই তিনি ফারহান আখতার
‘ছ’ হলো ‘চ’ আর ‘জ’ এর অভিনীত ছবি – অর্থাৎ ফারহান আখতার এবং অদিতি রাও হায়দারী র ছবি – তারা একটি ছবিই আজ অবধি একসাথে করেছেন – “ওয়াজির” ।
‘চ’ – ফারহান আখতার
‘ছ’ – ওয়াজির

আশা করি বুঝিয়ে বলতে পেরেছি এবং পাঠকবর্গের কাছে এই সিনে-ধাঁধা ব্যাপারটা একটু পরিষ্কার করা গেছে।
ক – কিরণ রাও
খ – আশুতোষ গাওরিকার
গ – মীরা নায়ার
ঘ – দিল চাহতা হায়
চ – ফারহান আখতার
ছ – ওয়াজির
জ  – অদিতি রাও হায়দারী

এবার এই পর্বের প্রশ্ন।

‘ক’,’খ’,’গ’ – পঞ্চাশ এর দশকের এক বিখ্যাত কালজয়ী হিন্দি ছবি ‘ঘ’ তে অভিনয় করেন. সেই ছবি সুত্রে ‘ক’ (মহিলা), ‘খ'(পুরুষ) এর আলাপ – প্রেম – বিবাহ।

পরবর্তী কালে ‘ক’ – ‘খ’ এর মেয়ে ‘চ’ এর  সাথ ‘গ’ এর ছেলে ‘ছ’ এর  বিয়ে হয়।
এর আরো পরে ‘ক’ -‘খ’ এর ছেলে ‘জ’ এর সাথে ‘ছ’ একটি অত্যন্ত বড় হিট ছবি ‘ঝ’ তে অভিনয় করেন ১৯৮৬ সালে।

‘ক’, ‘খ’, ‘গ’, ‘ঘ’, ‘চ’, ‘ছ’, ‘জ’, ‘ঝ’ র  – পরিচয় চাই।

উত্তর আগামী সংখ্যায় ।

পড়তে থাকুন ও কলকাতা

Latest posts by সর্বজিৎ রায়চৌধুরী (see all)