দুগগা নামে শুরু!


পুজো এসে গেল !

আর আমি জনৈক বাঙালি, অফিস কাছারি করেই ব্যাস্ত। পাড়ায় Theme পুজো হয় না, তাই পুজোর সপ্তাহখানেক আগের থেকে ছাড়া বোঝা দায়ে যে পুজো আসছে।

মা কে জিগালাম, “কী নেবে পুজোয়?”

মুখ ভেটকিয়ে বল্ল “যা দিবি……।”

বাবা কে জিগালাম তো বাবা বেগুনের দর, income tax ইত্যাদি কটা topic নিয়ে lecture দিয়ে দিল।

তা যাহোক, মা দুর্গা আসছে কোথায় ?

কই আমাদের পরিচিত কলকাতা? আমার তো প্রথম question… “চিনতে পারবে তো?” মানে, London Venice না হলেও সব মিলিয়ে মিশিয়ে একটা জগাখিচুড়ি পাকিয়ে কিরকম একটা London + Venice = VENDON হয়ে গেছে।

ঠাকুর বুঝে শুনেই weather-টা এমন করেছে যাতে পুজো এলেই ঝমাঝম জল পড়ে। আর আমাদের most welcome অতিথি দুর্গার চিনতে অসুবিধা না হয়। Same to same জলমগ্ন কলকাতা। দাদু, বাবা, আমি – তিন প্রজন্ম ধরে developing country; চিনতে কোন অসুবিধাই নেই!

Facebook, Whatsapp, Mobile device, social networking (ম্লেচ্ছ ভাষা!), কিরকম একটা বেঁধে ফেলেছে আমাকে। বারান্দার কোনের রোদ্দুরটা পাশে শিঙ গুঁতিয়ে ওঠা flatগুলো নিয়ে নিয়েছে। পাশের বাড়ির বাবাই-দা, English গান চালাত পুজোর সময়, পুজোর গানও চালাত; কান পেতে শুনতাম। নতুন গান! নিজের নেই, তাও শুনে কী মজা পেতাম! Internet এসে ঐ মজাটাই খেয়ে নিল। ক্যামেরা ছিল না, তাহলে ঠাকুরের ছবি?

ছবি থাকত মনে, থাকত রোজকার খবর কাগজে। তাতে মনটা যেন বেশি ভরে উঠত, একটু হলেও বেশি।

আরও কতকী করতাম! খেই নেই হে! VENDON হয়ত মা দুর্গা চিনতে পারবে … কিন্তু মা দুর্গা আমায় চিনতে পারবে তো?

আমি এখন একটা বিশ্বমানের MNC-তে দাঁতে দাঁত চেপে চাকুরীরত। আমি Soft Copy-তে বিশ্বাসী এক আজব জীব। ঠাকুর দেখে প্রণাম করি না, Selfie নি। শুভ বিজয়া? হে হে! Relative ব্যাপারটা, relativity আবিষ্কারের সাথে যেন আরও উবে যাচ্ছে। পাশের বাড়ির লোকজন কে চিনি না, দেখা হলে দাঁত বের করে হাসি; না হাসলে যদি বোকা বলে!

বদলে গেছি আমি।

মা দুর্গা, তুমি এলে একটা SMS কর, তোমার নামের placard নিয়ে দাঁড়াব। আজকাল বাঙলাও English-এ লিখি; আমায় চিনতে পারবে না বোধহয়।

টেক কেয়ার,

Best Regards

পার্থ মুখার্জী

পার্থ মুখার্জী

পেশায় তথ্য-প্রযুক্তি - কিন্তু নেশা ছবি আঁকা। ব্যাগে সব সময় থাকে কাগজ কলম না হলে ফোন ভরসা। যে কোন মিডিয়ামে অভ্যস্ত। ও কলকাতার নবীন লেখক ও শিল্পী।
পার্থ মুখার্জী

Latest posts by পার্থ মুখার্জী (see all)