আজ থেকে কয়েক বছর আগে যখন আমি আমার প্রথম ডোমেন নেমটা বুক করি, তখন আমার দেখাদেখি আমার দু-তিন জন বন্ধুও নিজেদের নামে সাইট কিনে ফেলে। কিন্তু হোস্টিং কোথায় করব জানা না থাকায় তাদের আর সাইট তৈরি করা হয় নি। আজকে আমার এই পোস্ট তাদের জন্য। অনেকেই ব্যবসার খাতিরে নিজের ওয়েবসাইট রাখতে চান – কিন্তু হোস্টিং একটা খরচ সাপেক্ষ ব্যাপার। যদিও ফ্রি তে হোস্টিং অনেক জায়গায় করা যায়, তবু সেখানে বিজ্ঞাপনের উপদ্রব, ব্যান্ডউইডথের সমস্যা – এসব থেকেই যায়। অথচ পেড হোস্টিং এর বহুল খরচের মধ্যে না গিয়েও এর চেয়ে অনেক সহজ কিছু উপায় আছে। আজকে আমরা দেখব তার মধ্যে একটি।

প্রথমে সোজা চলে যান ব্লগারে। নতুন ব্লগ তৈরি করুন। সেটিং > পাবলিশিং এ গিয়ে ব্লগ অ্যাড্ড্রেস ফিল্ডে নিজের ডোমেন নেমটি (www.) প্রিফিক্সের সাথে যোগ করুন।


সেটিং সেভ করার পর গুগল একটি এরর মেসেজ দেখাবে – নিচে তার উদাহরন হিসেবে ছবি দেওয়া হল। এই এরর মেসেজ এ আপনি দুটি নেম সার্ভার পাবেন। নিচের ছবি থেকে কপি করবেন না, এটি প্রতি ব্যবহারকারীর জন্য আলাদা হবে।


এই নেম সার্ভার ডিটেলস পেলে চলে আসবেন আপনার ডোমেনের কন্ট্রোল প্যানেল এ। আপনি যে কোম্পানির থেকেই ডোমেন নেম কিনুন না কেন, আপনার এরকম একটি ড্যাশবোর্ড থাকবে। সেখানে স্ক্রল করে ম্যানেজ ডিএনএস মেনুটি খুঁজে নিন। এখানে Bigrock.in – এর উদাহরন দেওয়া হল।


এর পর আপনি গুগল থেকে যে দুটি A
Record পেয়েছিলেন, তা নিয়ে দুটি নিচের ফর্মের মাধ্যমে যোগ করে দিন।


এই সেটিং করলে তা সার্ভারে আপডেট হতে দু থেকে তিন ঘন্টা সময় লাগতে পারে। তার পরেই পেয়ে যাবেন আপনার নিজস্ব ওয়েবসাইট – অর্থাৎ আপনার ইউআরএল থেকে দেখতে পাবেন আপনার ব্লগ। এরপর ব্লগারের ডিফল্ট সেটিং এর মাধ্যমেই নতুন পোস্ট/পেজ জুড়তে পারবেন। আশা করি আমাদের প্রথম টেক টিপ আপনাদের ভালো লেগেছে। কোন প্রশ্ন থাকলে জানাতে ভুলবেন না যেন। কি ধরনের টিপস চাই, তাও আমাদের মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।

Latest posts by অভ্র পাল (see all)